কক্সবাজারে ভেসে এলো বিদেশি জাহাজ, তেলসহ মালামাল লুট…

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

কক্সবাজারের মহেশখালীর বিচ্ছিন্ন দ্বীপ সোনাদিয়ার চরে আটকা পড়েছে ক্রুহীন একটি বিশালাকার বাণিজ্যিক জাহাজ। জাহাজের গায়ে লেখা ‘এমভি হাইনি’। সোমবার সন্ধ্যার দিকে জাহাজটি সোনাদিয়ার চরে এসে আটকে যায়।

 লোকজনহীন জাহাজে তেলভর্তি বেশ কিছু ড্রাম, লাইফ জ্যাকেট এবং অন্য মালামাল রয়েছে। জাহাজটি বাতাসের তোড়ে কোনো শিপ ব্রেকিং থেকে চলে এসেছে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে। এটি তীরে ভেড়ার খবর পেয়ে স্থানীয় লোকজন জাহাজটিতে উঠে লুটপাট চালায়। যে যার মতো তেলভর্তি ড্রাম্প, লাইফ জ্যাকেট ও অন্যান্য মালামাল লুট করে নিয়ে যায়।

মঙ্গলবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করে মহেশখালী থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ফররুখ আহমদ মিনহাজ তা নিশ্চিত করেন। তিনি বলেন, সোমবার সন্ধ্যায় জাহাজটি চরে আটকে যাওয়ার খবর আসে। কিন্তু এক দিকে বিচ্ছিন্ন দ্বীপ অপর দিকে বৈরী আবহাওয়ার কারণে ঘটনাস্থলে যাওয়া সম্ভব হয়নি। মঙ্গলবার সকাল থেকে চেষ্টার পর দুপুরের পরে জাহাজ আটকা পড়া স্থানে পৌঁছে পুলিশ।

তিনি আরো বলেন, জাহাজে উঠে দেখা যায় এতে ক্রু বা অন্য কোনো লোকজন নেই। মনে হচ্ছে এটি বাণিজ্যিক পণ্যবাহী জাহাজ। জাহাজে বেশ কিছু তেলের ড্রাম্প ও লাইফ জ্যাকেট রয়েছে। খবর পেয়েছি আরো বেশ কিছু পণ্য লুট করেছে স্থানীয় কিছু লোকজন। এসব উদ্ধারে ওই এলাকায় বাড়ি বাড়ি অভিযান চালানো হচ্ছে। অভিযানে এলাকার বিভিন্ন বাড়ি থেকে ১০টি তেলের ড্রাম্প, বেশকিছু লাইফ জ্যাকেট ও অন্যান্য মালামাল উদ্ধার করা হয়েছে। এগুলো রাতে মহেশখালী থানায় আনা হয়েছে।

এ সআই মিনহাজ আরো বলেন, জাহাজের গায়ে লেখা ও অন্যান্য সরঞ্জাম দেখে মনে হচ্ছে এটি কোরিয়ান কোনো জাহাজ। এটি এখন পুলিশের জিম্মায় রয়েছে। ক্রু ও লোকজন না থাকায় জাহাজটি কোনো শিপ ব্রেকিং থেকে চলে এসেছে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে।

১৩-০৬-১৭-০০-২০০