এই গরমে নিজের যত্নে…

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হলো হাত। এই হাত দিয়ে আমরা প্রতিদিন অনেক কাজ করে থাকি। তাই এই গরমে মুখের ত্বকের পাশাপাশি চাই হাতেরও বাড়তি যত্ন। কেননা, হাতের থেকে মুখের ত্বক আলাদা হলে দেখতে বেমানান লাগে। আর তাই প্রতিদিন হাতের পরিচর্যা করা উচিৎ সবার। নিয়মিত পরিচর্যায় হাতের ত্বক হয়ে উঠবে কোমল এবং উজ্জ্বল।

জেনে নিন, এই গরমে হাতের ত্বক সুন্দর রাখতে নিয়মিত কী কী করবেন-

> কিছুক্ষণ পরপর হাত ধুতে ভুলবেন না। হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে এক মিনিট ঘষে হাত ধুয়ে ফেলুন। এতে হাতে ময়লা জমে কালচে হবে না।

> বাসায় তৈরি হ্যান্ডস্ক্রাবার ব্যবহার করতে পারেন। সামান্য হলুদ, চালের গুঁড়া, মসুরের ডালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে হাতে কিছুক্ষণ ঘষার পর ধুয়ে ফেলুন। এতে হাতের ত্বক মসৃণ ও নরম হবে।

> রাতে ঘুমানোর আগে হাতে ভালো করে ময়েশ্চারাইজার ও পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন, যা হাতের ত্বককে সুস্থ এবং সতেজ রাখতে সাহায্য করবে।

> মাঝেমধ্যে ক্রিম বা লোশনের মধ্যে বরফ মিশিয়ে হাতে ভালো করে ঘষুণ। এর পর কিছুক্ষণ রেখে দিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে হাতের খসখসে ভাব দূর হবে এবং হাত কোমল হবে।

> লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে হাতে হালকা ঘষে ধুয়ে ফেলুন। এতে হাতের ত্বকের মরা কোষ দূর হবে।

> সপ্তাহে অন্তত একদিন আলু ও শসার রস একসঙ্গে মিশিয়ে হাতে লাগান। শুকিয়ে গেলে হালকা ঘষে ধুয়ে ফেলুন। এতে ত্বকের কালচে ভাব দূর হবে।

> হাতের ত্বক রোদে পুড়ে গেলে প্রতিদিন বাসায় ফিরে টক দই দিয়ে হালকা ঘষে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। টক দই হাতের ত্বকের পোড়া দাগ দূর করতে সাহায্য করে।
১৫/৫/২০১৭/০-২৩০-৭/ম/জা/