আর্টিকেলের ওপর সেন্সর জারি করেছে পাকিস্তান…

 ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিবেদন লেখায় যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের একটি আর্টিকেলের ওপর সেন্সর জারি করেছে পাকিস্তান। প্রতিবেদনটি সম্পূর্ণভাবে উড়িয়ে ওই আর্টিকেলের জায়গাটি ‘ব্ল্যাঙ্কপেজ’ হিসেবে ছাপা হয়েছে দেশটিতে।

পাকিস্তানের এক বিখ্যাত লেখক মোহাম্মদ হানিফ এই আর্টিকেলটি লিখেছিলেন। তার লেখা এই বিশেষ প্রতিবেদনটির নাম ‘Pakistan’s Triangle of Hate’। প্রিন্ট সংস্করণে প্রকাশিত না হলেও অনলাইন মাধ্যমে প্রকাশ করা হয়েছে এই বিশেষ প্রতিবেদনটি। যা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

হানিফ বলেন, পাকিস্তানি সেনাবাহিনীর কার্যকলাপে এই বার্তাই প্রতীয়মান হয় যে- আপনি শত শত পাকিস্তানিকে হত্যা করতে পারেন। শুধু আপনি যদি বলেন, পাকিস্তানিদের মতো আপনিও ভারতকে একইভাবে ঘৃণা করেন- তাহলে সবকিছুই ক্ষমা করে দেয়া হবে।

ই ব্ল্যাঙ্ক পেজটিতে একটি ছোট নোটও লেখা রয়েছে। কেন এই আর্টিকেলটি বন্ধ বা সেন্সর করা হয়েছে সেই সংক্রান্ত ব্যাখ্যা দেয়া রয়েছে নোটিটিতে। কিন্তু প্রতিবেদনটি অপসারণে সংবাদপত্রের নিজস্ব কোনো ভূমিকা ছিল না বলেও উল্লেখ করা হয়।

নিউইয়র্ক টাইমসের একজন মুখপত্র বলেন, প্রতিবেদনটি অপসারণে সংবাদপত্রের সম্পাদককে দায়ী করা যায় না। কারণ এসব প্রকাশনা সংস্থাগুলোকে বিভিন্নভাবে চাপের মুখে পড়তে হয়। তাই তারা বাধ্য হয় এ ধরনের খবর সেন্সর করতে।

ভারত-পাক সীমান্তে নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি উত্তাল৷ সম্প্রতি সীমান্ত এলাকা পেরিয়ে ভারতে ঢুকে দুই জওয়ানের অঙ্গচ্ছেদের ঘটনা ঘটেছে। ভারতের দাবি, এটি পাক সেনাবাহিনীরই কাজ। পাকিস্তান তাদের এ দাবি নাকচ করলেও পাক সেনাদের ওপর পাল্টা হামলা চালায় তারা। এর পাশাপাশি আরো একাধিক কারণে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

৭/৫/২০১৭/৯০/আ/হৃ/