আপনার কম্পিউটারকে ভাইরাস মুক্ত রাখবেন কিভাবে…

ফরহাদ শিমুল, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ভাইরাস মুক্ত আসলে অনেকভাবেই করা যায় , তবে তার আগে

জানতে হবে কিভাবে কম্পিউটার এ ভাইরাস আসে , তা মুলত পেন-ড্রাইভ , সিডি -ডিভিডি , ইন্টারনেট ইত্যাদি I কাজেই ভাইরাস মুক্ত রাখতে চাইলে এইসব ব্যবহার বন্ধ করে দেন আর কোনদিন ভাইরাস আসবেনা !! এইটা সম্ভবত কোনো সমাধান না ! কাজেই আপনি এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন I

বাজারে বিভিন্ন এন্টিভাইরাস রয়েছেযেকোনো একটা কিনে নিয়ে ইনস্টল করলেই ঝামেলা শেষ ! সেরা এন্টিভাইরাস গুলোর মধ্যে রয়েছে Norton , Kasperisky , Bit Defender এইগুলো বেশ জনপ্রিয় তবে এইগুলো সবই প্রিমিয়াম অর্থাত টাকা দিয়ে কিনতে হবে !

(এখন অবস্য অনেকেই দুই নম্বরী করে এইগুলো কোনো টাকা ছাড়াই ব্যবহার করে !) উপরের এসব এন্টিভাইরাস গুলো আবার অনেকরকম ভার্সন রয়েছে ,যেকোনো একটা বেছে নিলে হলো ভার্সন ভেদে দাম ভিন্ন ভিন্ন হতে পারে !

আর ফ্রি এন্টিভাইরাস গুলোর মধ্যে জনপ্রিয় হচ্ছে avast home edition (এর প্রিমিয়াম ও রয়েছে !) Avira , Eset ( এর প্রিমিয়াম রয়েছে ) Microsoft security essential ইত্যাদি I তবে আমি কোনটা ব্যবহার করি জানতে চাইলে বলব Norton Internet Security

(২০১৩) কাজেই এখন নিজেই ঠিক করে নিন ভাইরাস মুক্ত করার জন্য কোনটা করবেন , সব কিছু ব্যবহার বন্ধ করে দিবেন নাকি উপরের কোনো একটা এন্টিভাইরাস ব্যবহার করবেন ?

০৬-০৬-১৭-১৯০-০০